মেনু নির্বাচন করুন
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

২৬/০২/২০১৫ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত গফরগাঁও উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভার কার্যবিবরণীঃ

সভাপতি             ঃ  জনাব মোঃ আশরাফ উদ্দিন বাদল
   চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গফরগাঁও, ময়মনসিংহ।
সভার স্থান         ঃ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ।
সভার তারিখ         ঃ ২৬/০২/২০১৫ খ্রিঃ     
সভার সময়         ঃ দুপুর ১২.০০মিঃ
সভায় উপস্থিত / অনুপস্থিত সদস্যদের তালিকা পরিশিষ্ট ‘ক’ দ্রষ্টব্য।

       
সভার আরম্ভে সভাপতি উপস্থিত ইউপি চেয়ারম্যান ও সকল সম্মানিত সদস্যগনকে স্বাগত জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার, গফরগাঁওকে সভা পরিচালনা করার অনুরোধ জানান। উপজেলা নির্বাহী অফিসার পূর্ববতী সভার কার্যবিবরণী সভায় উপস্থাপন করেন। তিনি কার্যবিবরণীতে কোন সংশোধনী থাকলে স্ব স্ব বিভাগীয় কর্মকর্তা ও  ইউপি চেয়ারম্যানকে উপস্থাপনের জন্য তা অনুরোধ জানান। কার্যবিবরণীতে কোন সংশোধনী না থাকায় সর্বসম্মতিক্রমে তা দৃঢ়ীকরণের সিদ্ধান্ত গৃহীত হয়। এর পর সভায় নি¤েœাক্ত আলোচনা শেষে সিদ্ধান্ত গৃহীত হয়ঃ


ক্রঃ নং    আলোচনা    সিদ্ধান্ত    বাস্তবায়ন
১.    পূর্ববর্তি সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন     কার্যবিবরণীতে কোন সংশোধনী না থাকায়  সর্বসম্মতিক্রমে তা দৃঢ়ীকরনের সিদ্ধাšত গৃহীত হয়    সংশ্লিষ্ট সকল
২.    উপজেলা প্রকৌশল অধিদপ্তর ঃ
ক) উপজেলা প্রকৌশলী, ২০১৪-২০১৫ অর্থ বৎসরে জিওবি (রক্ষণাবেক্ষন) এর আওতায় ৮টি রাস্তার মধ্যে ইতোমধ্যে ৩টি রাস্তা ১০০% শেষ করা হয়েছে। বাকী রাস্তা সমুহের কাজ চলমান এবং আগামী জুনের পূর্বেই সমাপ্ত করা হবে।
খ) এডিপি এর আওতায় ১১,০৪,২৯৭ টাকার স্কীম নীতিমালা অনুযায়ী গ্রহণ করা প্রয়োজন।
গ) ভালুকা-গফরগাঁও জঐউ হতে পুখুরিয়া পর্যন্ত ঐইই রাস্তা উন্নয়ন তহবিল হতে বাস্তবায়ন সমাপ্ত হয়েছে। বর্নিত রাস্তায় গর্ত থাকায় অতিরিক্ত ঝধহফ ভরষষরহম প্রয়োজন হয়েছে। সে মোতাবেক ঠধৎরধঃরড়হ করে চুড়ান্ত বিল প্রদান করা যেতে পারে।
ঘ) উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, বিগত ২০১২-২০১৩ অর্থবছরে উপজেলা উন্নয়ন তহবিল হতে “ভালুকারাস্তা হতে গফরগাঁও পুখুরিয়া পর্যন্ত এইচ বিবি রাস্তা উন্নয়ন প্রকল্প” নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। বিধি মোতাবেক ঠিকাদার নিয়োগ সহ অন্যান্য কার্যক্রম গৃহীত হয়। তিনি জানান উক্ত প্রকল্পের কাজ শেষ হয়েছে। শেষ/চূড়ান্ত বিল, ভ্যাট ও আয়কর সহ ৪,১১,২০৪(চার লক্ষ এগার হাজার দুইশত চার ) টাকা উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল হতে পরিশোধ কারার জন্য অনুরোধ করেন। এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
ঙ) উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, উপজেলা পরিষদের জামানত নামক একটি  হিসাব রূপালী ব্যাংক, গফরগাঁও শাখায় খোলা প্রয়োজন।   
চ) উপজেলা প্রকৌশলী জানান, ৮১০ মিটার সালটিয়া ব্রীজটিতে রাত্রিকালীন সময়ে খরমযঃরহম এর ব্যবস্থা রয়েছে। কিন্তু বিভিন্ন সময়ে খরমযঃ নষ্ট হয়ে যাচ্ছে যা জবঢ়ষধপব করার মত কোন তহবিল নাই। তাছাড়া বিদ্যুৎ বিল পরিশোধ করার মত ও কোন ঋঁহফ পাওয়া যায়নি। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।     
ক) রাস্তা সমূহের কাজ যথাসময়ে শেষ করার জন্য উপজেলা প্রকৌশলীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।
খ) উপজেলা বাছাই কমিটি ও নীতিমালা অনুযায়ী প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

গ) উপজেলা প্রকৌশলী কর্তৃক দাখিলকৃত প্রস্তাব ঠধৎরধঃরড়হ করে চুড়ান্ত বিল প্রদান করা যেতে পারে।





ঘ) বিস্তারিত আলোচনান্তে  ভালুকারাস্তা হতে গফরগাঁও পুখুরিয়া পর্যন্ত এইচবিবি রাস্তা উন্নয়ন প্রকল্পের শেষ/চূড়ান্ত বিল, ভ্যাট ও আয়কর সহ ৪,১১,২০৪(চার লক্ষ এগার হাজার দুইশত চার ) টাকা ঠিকাদারী প্রতিষ্ঠানকে পরিশোধ করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।


ঙ) উপজেলা পরিষদের জামানত নামক একটি  হিসাব রূপালী ব্যাংক, গফরগাঁও শাখায় খোলার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।  

চ) সালটিয়া ব্রীজ এর নষ্ট লাইট পরিবর্তন ও বিদ্যুৎ বিল মেটানোর বিষয়টি জেলা প্রশাসক মহোদয় সহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষনের জন্য পত্র প্রেরণ করতে হবে।     উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার/উপজেলা প্রকৌশলী
          
৩.    উপজেলা কৃষি অফিসার
উপজেলা কৃষি অফিসার সভায় জানান যে, চলতি বোরো মৌসুমে ২২,০০০ হেক্টর জিমিতে বোরো আবাদ হয়েছে। বোরো আবাদের জন্য ইউরিয়া ও নন ইউরিয়া সারের মজুত সন্তষজনক। ইউরিয়া ও নন ইউরিয়া সারের মূল্য পরিস্থিতি সঠিক রাখার জন্য লাল সালু কাপড়ে মূল্য তালিকা লিখে প্রত্যেকটি বিসিআইসি ডিলার ও খুচরা বিক্রেতার দোকানে টাংগানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।    ইউরিয়া ও নন ইউরিয়া সারের মূল্য সঠিক রাখার জন্য লাল সালু কাপড়ে মূল্য তালিকা লিখে টাংগানো নিশ্চিত করতে হবে। সরকার নির্ধারিত মূল্যে যাতে কৃষক সার পায় তার জন্য মনিটরিং জোরদার করতে হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহীত হয়।
    
উপজেলা নির্বাহী অফিসার/উপজেলা কৃষি অফিসার

 

৪    উপজেলা সমাজসেবা বিভাগ ঃ
উপজেলা সমাজসেবা অফিসার সভায় জানান যে, প্রতিবন্ধি ভাতা তালিকা ইউপি চেয়ারম্যানগণকে দাখিল করার জন্য অনুরোধ করেন। তাঁর বিভাগীয় কার্যক্রম ভালভাবে চলছে। তাঁর বিভাগীয় কার্যক্রমে সকলের সহযোগিতা কামনা করেন।
    
 নির্ধারিতসময়ের মধ্যে মুক্তিযোদ্ধাভাতা, প্রতিবন্ধিভাতা, বিধবাভাত সহ অন্যান্য ভাতা বিতরণ নিশ্চিত করতে হবে। লক্ষ্য রাখতে হবে যাতে কোন ব্যক্তি হয়রানির স¦ীকার না হয়।     
উপজেলা সমাজসেবা
অফিসার/ সংশ্লিষ্ট সকল

৫.    উপজেলা মহিলা বিষয়ক বিভাগ ঃ
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় জানান যে, তাঁর বিভাগীয় কাজ সুষ্ঠুভাবে চলছে, এ উপজেলার ১৫ টি ইউনিয়নের ভিজিডি তালিকা পাওয়া গেছে এবং তা অনুমোদন করা হয়েছে। ভিজিডি সঞ্চয় ফেরৎ দেওয়ার কাজ চলছে। আগামী ৬ মার্চ ২০১৫ খ্রিঃ তারিখ বিশ্ব নারী দিবসের মানব বন্ধন হবে কারন বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কারণে মহিলা ও শিশুরা যে অগ্নিদগ্ধের শিকার হচ্ছে এর প্রতিবাদ করার জন্য ৮মার্চ ২০১৫ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সকলকে অংশ গ্রহণের জন্য অনুরোধ জানান এবং নারী দিবসটি যেন সুষ্ঠভাবে পালন করার জন্য সকলের সহযোগিতা কমনা করেন।    
 নির্ধারিত সময়ের মধ্যে দুস্থদের মহিলাদের মাঝে ভিজিডির ৩০ কেজি হারে খাদ্যশষ্য বিতরণ নিশ্চিত করতে হবে।     


উপজেলা মহিলা বিষয়ক অফিসার/ ইউপি চেয়ারম্যান(সকল)

৬.    উপজেলা মৎস্য বিভাগ ঃ
উপজেলা মৎস্য অফিসার সভায় জানান যে, মৎস্য ও মৎস্যজাত পণ্যে ফরমালিনের ব্যবহার নিয়ন্ত্রণ ও গণসচেতনতা বিষয়ক প্রকল্পের আওতায় গফরগাঁও উপজেলার বিভিন্ন মৎস্য বাজর ও আড়তে ফরমালিন বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা হয়েছে। ইতোমধ্যে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায়, উপজেলা পরিষদের মাধ্যমে প্রকল্পের কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখার জন্য অনুরোধ করা হয়। এছাড়া বিভাগীয় অন্যান্য কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।    
মৎস্যবাজর/আড়তে  ফরমালিন  বিরোধী সচেতনতা সৃষ্টি করতে হবে।
    
উপজেলা মৎস্য অফিসার


৭.    উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগঃ
উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সভায় জানান যে, উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের জানুয়ারি/২০১৫ মাসের কাজ সন্তোষজনক। জানুয়ারি/১৫ মাসে মাঠ পর্যায়ে ৩৮,৩৭৭ চক্র খাবার বড়ি, ৫১,০৪৪ পিস কনডম, ২,১৮৭ ডোজ ইনজেকশন, ৫১ জনকে ওটউ, ৮৩ জনকে ইমপ্লান্ট, ২৫ জন পুরুষকে স্থায়ী পদ্ধতি, ১৮ জন মহিলাকে স্থায়ী বন্ধাকরন করা হয়েছে। কাজের অগ্রগতি বৃদ্ধির জন্য ইউনিয়ন পর্যায়ে ক্যাম্প করা হচ্ছে। উপজেলার সক্ষম দম্পত্তি ৮৫,৮৫০ জন গ্রহন কারী ৬৪,১২৮ এবং উপজেলার সি এ আর ৭৫%। তিনি বিভাগীয় কার্যক্রমে সকলের সহযোগীতা কামনা করেন।    
১। নিয়মিতভাবে কমিটির সভা আয়োজন করতে হবে।
২। নিয়মিত ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গুলো পরিদর্শন করে প্রতিবেদন দিতে হবে। 

   
উপজেলা পরিবার পরিকল্পনাঅফিসার


৮.    উপজেলা শিক্ষা বিভাগ ঃ
উপজেলা শিক্ষা অফিসার সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হচ্ছে। কোন সমস্যা নেই। উপজেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের নিবিড় তদারকি প্রয়োজন।এজন্য ইউনিয়ন পর্যায়ে টাস্কফোর্স কমিটি গুলোকে আরও সত্রিয় করা প্রয়োজন। এ ব্যাপারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সক্রিয় সহযোগিতা প্রয়োজন।     
ইউনিয়ন টাস্কফোর্স কমিটিগুলোকে সক্রিয় করে প্রত্যেক মাসে নিয়মিত মিটিং করতে হবে এবং সভার রেজুলেশন উপজেলা শিক্ষা অফিসে জমা দিতে হবে। উপজেলা সহকারি শিক্ষা অফিসারগন নিয়মিতভাবে স্কুল পরিদর্শন করে প্রতিবেদন প্রদান করবেন।    
উপজেলা শিক্ষা অফিসার/ সংশ্লিষ্ট সকল

৯.    উপজেলা যুব উন্নয়ন বিভাগ ঃ
উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা  সভায় জানান যে, অত্র উপজেলায় যুব কার্যক্রম সুষ্ঠু ও স্বাভাবিক ভাবে চলছে। চলতি মাসে ৪টি প্রশিক্ষণ ব্যাচ সফলভাবে সম্পন্ন হয়েছে। আগামী ৯/৩/১৫ ইং তারিখ অত্র উপজেলায় যুব উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন কর্মশালায় সম্ভাব্য তারিখ নির্ধারন করা হয়েছে।মাননীয় জাতীয় সংসদ সদস্য/ উপজেলা চেয়ারম্যান মহোদয় উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। দিন ব্যাপি কর্মশালায় ৪০ জন সফল আতœকর্মী/ ব্যর্থ আতœকর্মী  ও প্রশিক্ষিত যুব উপস্থিত থাকবেন। যুব কার্যক্রমে সকলের সহযোগিতা কমনা করেন।    
 যুবকদের কে আরও বেশি প্রশিক্ষন প্রদানের ব্যবস্থা করতে হবে।    
উপজেলা যুব উন্নয়নঅফিসার

১০.    বিআরডিবি ঃ
১) উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সভায় জনান যে,চলতি অর্থবছরে ইতিমধ্যে ৮৭,০০,০০০/-টাকা ঋণ বিতরণ করা হয়েছে এবং ৬৩,০০,০০০/- টাকা আদায় করা হয়েছে। আগামী জুন ২০১৫ইং মাস নাগাত আরো ৭০,০০,০০০/- টাকা বিতরণ করা হবে। বিভাগের অন্যান্য কার্যক্রম সুষ্ঠভাবে চলছে।
২) পল্লী জীবিকায়ন প্রকল্পের অফিস ভবন নির্মাণের জন্য জায়গা নির্ধারন প্রসঙ্গে।
উপজেলা প্রকল্প কর্মকর্তা সভায় জানান যে, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমাবায় মন্ত্রণালয়ের বিগত ৩০/০১/১৪ ইং তারিখে স্মারকনং -এস-৯/৩বি-১৭/৭৩/৪৫(১৭) মোতাবেক বিআরডিবি ইউসিসিএ ভবন নির্মাণের জন্য উপজেলা পরিষদের ১.০০(এক) একর জমি বরাদ্দ প্রদান করা হইয়াছে। উক্ত বরাদ্দকৃত জমির দাগ নং-১১০০ ও ১৬৩০ থেকে .৮০ একর, দাগ নং-১৬৩১ থেকে .১৯ একর এবং ১৬২৩ থেকে.০১ একর সর্বমোট-(.৮০+.১৯+.০১)= ১.০০ একর মাত্র। বরাদ্দকৃত জমিতে বর্তমানে পল্লী ভবন অবস্থিত। মহাপরিচালক বিআরডিবি মহোদয় ২৮/০৫/২০১৪ ইং তারিখের ৪৭.৬২.০০০০.৯১১.০৯৮.২০১৪.৯৯৭৯নং স্মারকে পল্লী জীবিকায়ন প্রকল্পের অফিস ভবন নির্মাণের জন্য উপজেলা পরিষদকে স্থান বরাদ্দের জন্য অনুরোধ করেন। উক্ত ভবন নির্মাণের জন্য ইতিমধ্যেই ১৭,৫৭,৩৭২/-টাকার টেন্ডার আহবানের কাজ বিআরডিবি প্রধান কার্যালয়ে প্রক্রিয়াধীন আছে। তৎপ্রেক্ষিতে মন্ত্রনালয় কর্তৃক বিআরডিবির অনুকুলে বরাদ্দকৃত ১.০০ (এক) একর জায়গার মধ্যে দাগ নং-১৬৩১ এ অবস্থিত বর্তমান পল্লী ভবনের ২টি টিন শেড ভবনের মধ্যবর্তী ফাকা জায়গায় প্রকল্পের ৫০ ফুট ী ৩০ ফুট পাকা ভবন নির্মানের স্থান নির্ধারণ ও অনুমোদনের জন্য সভায় অনুরোধ করেন। তিনি উক্ত স্থানে পল্লী জীবিকায়ন প্রকল্পের অফিস ভবন নির্মানের জন্য উপজেলা পরিষদের সার্বিক সহযোগীতা কামনা করেন।
৩) উপজেলা সমন্বয়কারী, একটি বাড়ী একটি খামার প্রকল্প, সভায় প্রকল্পের ভবন নির্মাণের জন্য পল্লী ভবন সংলগ্নে সুবিধাজনক স্থানে জায়গা বরাদ্দ প্রদানের জন্য অনুরোধ জানান।    
১) ঋণ বিতরণ ও  আদায়ে আরো তৎপর হতে হবে।
২) উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের অনুকুলে সরকার কর্তৃক বরাদ্দকৃত দাগ নং-১৬৩১ এ অবস্থিত স্থানে ২টি টিন শেড ভবনের মধ্যে ফাঁকা জায়গায় পল্লী জীবিকায়ন প্রকল্পের অফিস ভবন নির্মাণের বিষয়টি সর্বস্মতভাবে অনুমোদন করা হলো।
৩) সরেজমিনে পরিদর্শন পূর্বক ভবন নির্মাণের স্থান নির্ধারন করা হবে।
    
উপজেলা নির্বাহী অফিসার/ উপজেলা  পল্লী উন্নয়ন অফিসার/উপজেলা প্রকল্প কর্মকর্তা

১১.    উপজেলা প্রকল্প বাস্তবায়ন বিভাগঃ
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান চলতি অর্থ বছরে এ উপজেলায় ৫টি ব্রীজ এর বরাদ্দ পাওয়া গেছে। নির্ধারিত সময়ের মধ্যে গুনগতমান বজায় রেখে নির্মাণ কাজ শেষ করা হবে।

    নির্ধারিত সময়ের মধ্যে গুনগতমান বজায় রেখে নির্মাণ কাজ শেষ করার জন্য অনুরোধ করা হলো।
    
উপজেলা নির্বাহী অফিসার/উপজেলা প্রকল্প বা¯তবায়ন কর্মকর্তা

 

১২    উপজেলা প্রাণী সম্পদ বিভাগ ঃ
 উপজেলা প্রণি সম্পদ অফিসার সভায় জানান যে, তাঁর বিভাগের কার্যক্রম স্বাভিকভাবে চলছে। কাউ সেড নির্মাণ ও রাস্তা নির্মাণের জন্য পুনরায় অনুরোধ জানান।     উপজেলা পরিষদ চেয়ারম্যান / উপজেলা নির্বাহী অফিসার  সভায় জানান যে, বিধি মোতাবেক উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল অথবা অন্য কোন উৎস থেকে কাউসেড ও রাস্তা নির্মাণের জন্য সর্বোচ্চ চেষ্টা করা হবে ।    
উপজেলা প্রাণী সম্পদ অফিসার/সংশ্লিষ্ট সকল

১৩    উপজেলা সমবায় বিভাগ ঃ
উপজেলা সমবায় অফিসার সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম ভাল ভাবে চলছে। বিভাগীয় কার্যক্রমে সার্বিক সহায়তা প্রদানের জন্য তিনি সকলকে অনুরোধ করেন।    
নিয়মিতভাবে সমিতি পরিদর্শন ও অডিট কার্যক্রম সম্পন্ন করতে হবে।    
উপজেলা সমবায় অফিসার/সং্িশ্লষ্ট সকল।

১৪.    উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগ ঃ
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সভায় জানান যে, এসএসসি/দাখিল ও সমমান পরীক্ষা সুষ্ঠ এবং শান্তিপূর্ণ পরিবেশে চলছে। আগামী  ১থেকে ৩ মার্চ ২০১৫ পর্যন্ত উপজেলা পর্যায়ে “সৃজনশীল মেধা অন্বেষন” প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। নীতিমালার আলোকে সকল প্রস্তুতি চলছে।
গ)“উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন” শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত টওঞজঈঊ ভবনে ২৪ কড বিদ্যুৎ সংযোগের জন্য উপ বিভাগীয় প্রকৌশলী, বিদ্যুৎ বিভাগ, গফরগাঁও কে অনুরোধ জানানো হয়। তিনি জরুরী ভিত্তিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন মর্মে জনান।
ঘ) দুর্যোগ ঝুঁকি ও দুর্যোগ ঝুঁকি হ্রাস ব্যবস্থাপনা বিষয়ক মৌলিক প্রশিক্ষনের জন্য ৮জন শিক্ষক নিধারিত করা হয়েছে। আগামী-০৩/০৩/২০১৫ তারিখ থেকে এ প্রশিক্ষণ শুরু হবে।
ঙ) ৩৬ তম জাতীয় বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন উপলক্ষে আগামী ১৩ থেকে ১৫ মার্চ ২০১৫ পর্যন্ত মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, সদর ময়মনসিংহে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে। এ মেলায় অংশ গ্রহণের জন্য প্রার্থমিকভাবে এ উপজেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে।      ১। “উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন” শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত টওঞজঈঊ ভবনে ২৪ কড বিদ্যুৎ সংযোগের জন্য নির্বাহি প্রকৌশলী, পিডিবি, গফরগাঁও বিস্তারিত প্রাক্কলন প্রকল্প পরিচালক বরাবর দাখিল করবেন।

২। ৩৬ তম জাতীয় বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন উপলক্ষে ১৩ থেকে ১৫ মার্চ ২০১৫ পর্যন্ত মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, সদর ময়মনসিংহে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় গফরগাাঁও উপজেলার অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।     নির্বাহি প্রকৌশলী, পিডিবি, গফরগাঁও /উপজেলা মাধ্যমিক শিক্ষা
অফিসার
১৫.    উপজেলা  স্বাস্থ্য  বিভাগ ঃ
উপজেলা স্বাস্থ্য বিভাগের কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে। হাসপাতালের এ্যম্বুলেন্সটি ২০০৪ সালে বরাদ্দ দেয়া হয়েছিল এ্যম্বুলেন্সটি প্রায় নষ্ট হয়ে থাকে। এম্বুলেন্স অচল (নষ্ট) থাকায় জরুরী স্বাস্থ্য সেবা বিঘিœত হচ্ছে। এই বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। কিন্ত এ বিষয়ে কোন আর্থিক অনুদান/সংস্কারের কোন বরাদ্ধ পাওয়া যায়নি। উপজেলা পরিষদ বা অন্য যে কোন ফান্ড থেকে এম্বুলেন্সটি মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।
২। টাঙ্গাব ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের ভবন নির্মাণের বিষয়ে স্থান নির্বাচনের বিষয়টি সভায় আলোচনা করা হয়।    ১। নষ্ট এম্বুলেন্সটি মেরামতের জন্য যথাযথ কর্তৃপক্ষ বরাবর পত্র প্রেরণ করতে হবে।
২। হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করতে হবে।
৩। নিয়মিত উপস্বাস্থ্য কেন্দ্রসমুহ পরিদর্শন করতে হবে।
    
উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা/ ইউপি চেয়ারম্যানগন

১৬.    জন-স্বাস্থ্্য প্রকৌশল বিভাগ ঃ
উপসহকারি প্রকৌশলী জানান, চলতি অর্থ বছরে কোন ধরনের বরাদ্দ পাওয়া যায়নি। বরাদ্দ পাওয়া গেলে বিধি মোতাবেক পরবর্তি ব্যবস্থা গ্রহণ করা হবে।
    বরাদ্দ পাওয়া মাত্র কার্যক্রম শুরু করতে হবে।    উপসহকারি প্রকৌশলী, জন-স্বাস্থ্্য প্রকৌশল
১৭.    পল্লী বিদ্যুৎ বিভাগ ঃ
সহকারী জুনিয়র প্রকৌশলী, পল্লী বিদ্যুৎ সভায় বলেন যে, বর্তমানে বিদ্যুৎ সরবারহ পরিস্থিতি স্বাভাবিক ও সহনীয় পর্যায়ে আছে। দাপ্তরিক কার্যক্রমে তেমন কোন সমস্যা নেই। ইউনিয়ন সেবা কেন্দ্রের মাধ্যমে বিল আদায় প্রক্রিয়া চালু আছে। ডিজিটাল দেশ গড়ার লক্ষ্যে সকলের সহযোগিতা প্রয়োজন।     সেচ মৌসুমে কৃষক যাতে বিদ্যুৎ পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি দিতে হবে।
    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার/ডি,জি,এম পল্লী বিদ্যুৎ/ইউপি
চেয়ারম্যানগন/সংশ্লিষ্ট সকল
১৮    উপজেলা বিদ্যুৎ বিভাগ(পিডিবি) ঃ
নির্বাহি প্রকৌশলীর প্রতিনিধি সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম ভাল ভাবে চলছে। বিভাগীয় কার্যক্রমে সার্বিক সহায়তা প্রদানের তিনি সকলকে অনুরোধ করেন। বিদ্যুৎ সাব-স্টেশন নিরাপত্তা প্রদানের জন্য অফিসার ইনচার্জ গফরগাঁও এবং আনসার ভিডিপি অফিসারকে অনুরোধ করেন।    ১। সেচ মৌসুমে কৃষক যাতে বিদ্যুৎ পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি দিতে হবে।
২। লোডশেডিং এর মাত্রা সহনীয় পর্যায়ে রাখার ব্যবস্থা নিতে হবে।
    
নির্বাহি প্রকৌশলী, পিডিবি
১৯    নির্বাচন অফিস ঃ
উপজেলা নির্বাচন অফিসার সভায় জানান যে, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া তার বিভাগীয় কার্যক্রম ভালভাবে চলছে।    
ভোটার তালিকা হালনাগাদ করার সিদ্ধান্ত গ্রহীত হয়।     উপজেলা নির্বাচন অফিসার
২০    উপজেলা খাদ্য বিভাগঃ
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সভায় জানান যে, অত্যাবশ্যকিয় বিপনন ও পরিবেশক নিয়োগ আদেশ ২০১১ এর অধিনে উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি চিনি এবং সয়াবিন তৈল এর সরবরাহ নিরবচ্ছিন্ন এবং বাজার মূল্য সহনিয় পর্যায়ে আছে কিনা তা পর্যবেক্ষণ করে উপজেলা প্রশাসনের নিকট সুপারিশ প্রদান করবেন। পরিবেশক নিয়োগকারী কর্তৃপক্ষ সরকারী নির্দেশ থাকা সত্বেও পরিবেশক গণের হালনাগাদ তালিকা উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে প্রেরণ না করায় অসুবিধার সৃষ্টি হচ্ছে।      চিনি এবং সয়াবিন তৈলের পরিবেশকগণের হালনাগাত তালিকা চেয়ে সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ মনিটরিং সেল/জেলা প্রশাসক, ময়মনসিংহ মহোদয়ের বরাবরে পত্র প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়।    উপজেলা খাদ্য নিয়ন্ত্রক
২১    উপজেলা আনসার ও ভিডিপি অফিসঃ
উপজেলা আনসার ও ভিডিপি সভায় জানান যে, দেশের সার্বিক আইন শৃঙখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে গফরগাঁও  উপজেলার রেল লাইনে ১২টি পয়েন্টে ৯৬জন আনসার ও ভিডিপি সদস্যগণ রেললাইন পাহারায় নিয়োজিত আছেন।    
নিয়মিত রেললাইন পাহারা কর্যক্রম মনিটরিং করতে হবে।     উপজেলা আনসার ও ভিডিপি অফিসার

বিবিধ আলোচনাঃ

০১    চেয়ারম্যান, উপজেলা পরিষদ সভায় বলেন যে, সকল সদস্য সময়মত সভায় যথাসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানান। উপজেলা শিক্ষা অফিসারের দৃষ্টি আকর্ষন করে বলেন প্রাথামিক শিক্ষা ইউনিয়ন কমিটিগুলো যেন সচল থাকে। শিক্ষকগন যাতে সময়মত স্কুলে উপস্থিত থাকেন সে বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। তাছাড়া সকল বিভাগীয় কর্মকর্তা মাসে অন্তত একটি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করার জন্য অনুরোধ জানান।    উপজেলা প্রাথমিক শিক্ষাকার্যক্রম সুন্দরভাবে পরিচালনার জন্য সকল বিভাগীয় কর্মকর্তা মাসে অন্তত একটি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করবেন।     উপজেলা নির্বাহী অফিসার/উপজেলা শিক্ষা অফিসার সহ সকল কর্মকর্তা

০২    উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, গফরগাঁও উপজেলায় যথাযোগ্য মর্যাদায় ২৬ মার্চ, মহান স্বাধীনাত ও জাতীয় দিবস ২০১৫ উদযাপন করা হবে। উক্ত অনুষ্ঠানটি সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের জন্য সরকারি বরাদ্দ অপ্রতুল থাকে।  উপজেলা পরিষদ রাজস্ব তহবিল ব্যবহার নির্দেশিকার (স্থানীয় সরকার বিভাগের উপজেলা-১ শাখার ১০ নভেম্বর ২০১৪ ইং তারিখের ১০৬৭ নং স্মারকমূলে জারিকৃত) ৫এর ‘খ’ নং অনুচ্ছেদ মোতাবেক জাতীয় দিবস পালনের উপজেলা পরিষদের রাজস্ব তহবিল হতে অর্থব্যয় করা যাবে মর্মে উল্লেখ রয়েছে। এজন্য অনুষ্ঠানটি সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের জন্য রাজস্ব তহবিল হতে অগ্রীম ৪০,০০০/-(চল্লিশ হাজার) টাকা উত্তোলন করা প্রয়োজন যা পরবর্তিতে বিধি মোতাবেক সমন্বয়যোগ্য।    বিস্তারিত আলোচনান্তে ২৬ মার্চ/২০১৫ উদ্যাপন বাবদ ৪০,০০০/ (চল্লিশ হাজার) টাকা উপজেলা রাজস্ব তহবিল হতে সমন্বয় সাপেক্ষ্যে উত্তোলন করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।

    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার

০৩    চেয়ারম্যান, টাংগাব ইউপি সভায় জানান যে, তার ইউনিয়নের কমিনিটি ক্লিনিক যে স্থানটিতে হওয়ার কথা ছিল সে স্থানটিতে বর্তমানে একটি পাকা বাড়ী রয়েছে। বাড়ীওয়ালার সাথে কথা বলে জানা যায় যে তাদের অন্য কোথাও জায়গা জমি না থাকায় এই জায়গায় বাড়ী করেন। উক্ত ওয়ার্ডে চেয়ারম্যান, টাংগাব ইউপি জায়গা দিতে সমত্তি প্রকাশ করছি।     এ বিষয়ে জায়গা পরিদর্শন পুর্বক পরবর্তীতে সিদ্ধান্ত গৃহীত হবে মর্মে সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।

    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার/ উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা
০৪    উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তর, সভাকক্ষ কার্যালয়ের অফিস কক্ষের আসবাব পত্রের মেরামত বাবদ নি¤œ লিখিত আসবাব পত্র মেরামত করা প্রয়োজন। নি¤œলিখিত আসবাবপত্র সমুহ মেরামতকরা একান্ত প্রয়োজন। মেরামতের সাম্ভব্য ব্যয় নি¤œরুপঃ
১। ২০টি চেয়ার মেরাত = ১০,০০০/-,  ২। চেয়ার কভার রেক্সিন    ১৫ টি = ৪,৫০০/-, ৩। টেবিল মেরামত গ্লাস সহ = ১০,০০০/-, ৪। সুকেইচ মেরামত = ২,৫০০/-, ৫। সোফাসেট মেরামত = ৫,০০০/-, ৬। স্টিলের আলমারি মেরামত = ৩,০০০/-, ৭। ফাইল কেবিনেট  মেরামত= ৫,০০০/-। সর্বমোট=৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা ব্যয় হতে পারে।    উপজেলা রাজস্ব তহবিল হতে আসবাব পত্র মেরামত বাবদ ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা উত্তোলন করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার।
০৬    উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন ও তাঁর অফিসের পানির লাইন ও অন্যান্য ইলেক্ট্রিক লাইন মেরামত করা একান্ত প্রয়োজন। মেরামত করতে অনুমানিক ১৫,০০০/-(পনর হাজার) টাকা প্রয়োজন যা বাসাবাড়ি মেরামত খাত হতে ব্যয় করা  যেতে পারে।    উপজেলা রাজস্ব তহবিল হতে পানির লাইন ও ইলেক্ট্রিক লাইন মেরামত বাবদ ১৫,০০০/- (পনর হাজার) টাকা উত্তোলন করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার।
০৭    চেয়ারম্যান, উপজেলা পরিষদ সভায় জানান যে, উপজেলা পরিষদের ল্যাপটপটি বিকল হওয়ায়, নতুন একটি ল্যাপটপ ক্রয় করা প্রয়েজন। ল্যাপটপ ক্রয় বাবদ আনুমানিক ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা ব্যয় হতে পারে।     অর্থিক বিধিবিধান মেনে উপজেলা রাজস্ব তহবিল হতে ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকার মধ্যে ব্যয় সীমাবদ্ধ রেখে একটি ল্যাপটপ ক্রয় করার সিদ্ধান্ত গৃহীত হয়।    উপজেলা পরিষদ চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার।

সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

(মোঃ আশরাফ উদ্দিন)
চেয়ারম্যান
উপজেলা পরিষদ
গফরগাঁও, ময়মনসিংহ।


স্মারক নংঃ০৫.৩০.৬১২২.০০১.০৬.০০৯.১৫.২৫৮ (১/৭০)                                          তারিখঃ ২৬.০২.২০১৫ খ্রিঃ
অনুলিপিঃ সদয় অবগতির জন্য প্রেরণ করা হলো।
১। মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৫ ময়মনসিংহ-১০ (গফরগাঁও)।
২। জেলা প্রশাসক, ময়মনসিংহ।
৩। উপসচিব, স্থানীয় সরকার বিভাগ, উপ-১ শাখা /উপ-২ শাখা, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।  
৪। উপ-পরিচালক (উপসচিব),  স্থানীয় সরকার, ময়মনসিংহ।
৫। চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গফরগাঁও, ময়মনসিংহ।
অনুলিপিঃ  অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো।
১। ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গফরগাঁও, ময়মনসিংহ।
২। মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, গফরগাঁও, ময়মনসিংহ।
৩। উপজেলা ........................................ অফিসার, গফরগাঁও, ময়মনসিংহ।
৪। চেয়ারম্যান, ................................... ইউনিয়ন পরিষদ, গফরগাঁও।
৫। জনাব ...................................................................
৬। অফিস কপি।     

                                                                                               
(সিদ্ধার্থ শংকর কুন্ডু)
উপজেলা নির্বাহী অফিসার
গফরগাঁও, ময়মনসিংহ।

 

RESULATION-28-5-2013.doc RESULATION-28-5-2013.doc